নেলসন ম্যান্ডেলা বলেন,“এ এমন একটি কন্ঠস্বর যা আমাদের সকলের কান পেতে শোনা উচিত।” শ্রী চিন্ময় (১৯৩১-২০০৭) একাধারে ছিলেন একজন আন্তর্জাতিক খ্যতি সম্পন্ন সংগীতায়োজক, সংগীত স্রষ্টা, শিল্পী, লেখক এবং কবি- যাঁর সৃষ্টি বিশ্বেজুড়ে মানুষকে মন্ত্রমুগ্ধ করার ক্ষমতা রাখে। (Nelson Mandela)

কার্নেইগ হল থেকে শুরু করে রয়েল রবার্ট হলে অনুষ্ঠেয় প্রায় ৭০০-র ও বেশি পিস কনাসার্টে (Peace Concert) শ্রী চিন্ময় সংগীতের মাধ্যমে আন্তিক এবং বহ্যিক শান্তির জন্য মানব-মনের যে ব্যাকুলতা তা-ই খুঁজে ফিরেছেন আজীবন। চল্লিশ বছরের দীর্ঘ পথপরিক্রমায় শ্রী চিন্ময় ২১,০০০ এর ও বেশি গান সৃষ্টি (রচনা ও সুর) করে গেছেন যা যুগ যুগ ধরে সমগ্র মানব-জাতির জন্য একটি শৈল্পিক এবং আধ্যাত্মিক সম্পদ হয়ে থাকবে।

Some of the most inspired music I’ve heard from a solo performer—classical, pop or otherwise.
—Cue Magazine, N.Y.

In New York City, where he made his home upon arrival from India in 1964, Sri Chinmoy was an integral part of the musical fabric, forging friendships with other musicians that transcended genres.

“What power is in this man’s music!” exclaimed composer Leonard Bernstein after a performance of a song Sri Chinmoy wrote in his honor, adding “It’s incredible. My musical spirit is very, very deeply impressed.”

Sri Chinmoy’s sublime spiritual mastery reveals through music the infinite vastness of the universe as an intimate sanctuary of the soul.
Free Spirit Magazine, U.S.A.

Iconic producer and humanitarian Quincy Jones praised the innovation and imagination of Sri Chinmoy’s music, commenting “Sri Chinmoy is such a brave musician! God puts his hands on very few shoulders. It was definitely on Sri Chinmoy’s shoulder,” while compatriot and leading Indian musician of the modern era Ravi Shankar declared, “Sri Chinmoy has a tremendous, a fantastic creative urge!”

শ্রী চিন্মেয়ের কাছে সংগীত নিছক শিল্প বা আনন্দ-উৎপাদক এমন কি নিজেকে প্রকাশের চেয়েও বড় কিছু ছিল- তাঁর কাছে এটা ছিল ‘প্রানের ভাষা’- যা তিনি বিশ্বাস করতেন স্বর্গ-মর্ত্যের সিড়িঁ-স্বরূপ, যা মনুষ্য-সৃষ্ট সকল বাঁধা-বিপত্তি ভেঙ্গে ফেলতে পারে, জাতি-সংস্কৃতি-বিশ্বাসের মাঝের দূরত্ব ঘুচিয়ে ফেলতে পারে অনায়াসে।

শ্রী চিন্ময় বলতেন “সংগীত হচ্ছে একটি সর্বজনীন ভাষা”। তিনি বলতেন:

অন্যের সাথে যোগাযোগ করার জন্য আমাদের আলাদা ভাবে কোন ভাষা শেখার প্রয়োজন নেই যদি আমরা হৃদয়ের গভীর থেকে গান গাইতে পারি। এটা অনেকটা ধ্যান/তপস্যার মতো বিষয়। এবং এতে থাকে মৌনতার স্নিগ্ধ সৌরভ ও প্রশান্তি, পাওয়া যায় আত্মিক এবং আধ্যাত্মিক জগতের যোগসূত্র।

 

সংশ্লিষ্ট লিঙ্কসমূহ

Log in© Copyright 2017, Sri Chinmoy Centre. Copyright information...